দেবে ? দাও, - নিশ্ছিদ্র অন্ধকার ।
তবু, তারই পথ বেয়ে আমি পৌঁছে যাবো সোনালী রোদ্দুর মাখা সকালে ।


শোনাবে ? শোনাও, - মৃত্যুর পদধ্বনী ।
তবু, তারই মাঝে কানে এসে বাজবে পাখীর কলতান ।


দেখাবে ? দেখাও, - ধ্বংসের প্রতিচ্ছবি ।
তবু, তারই বুকে ফুটিয়ে তুলবো ফুলের সৌন্দর্য ।


রাখবে ? রেখো, - দুঃখের জগতে ।
তবু, তারই মাঝে খুঁজে নেবো আমার সুখ-স্বাচ্ছন্দ্য ।


তুলবে ? তোলো, - নীরব শশ্মানে সাজানো চিতায় ।
তবু, সেই চিতার লেলিহান শিখার সাথে আনন্দের হিল্লোল তুলে নৃত্য করবে আমার শব ।


করাবে ? করাও, - বিষ পান ।
তবু, সে বিষই আমার কাছে হয়ে উঠবে অমৃত, আমাকে করবে অমর ।।