একি অপরূপ হেরিলাম রূপ ,
  প্রেমের প্রতিমা আঁকা ।
ভূবন ভুলালে কে তুমি আমার ,
  দুলালে হৃদয় শাখা ।।


ব্যাকুল নয়নে কি কথা কহিছো ,
  তুলিছো মধুর তান ।
নীরবে থাকিয়া চলেছো গাহিয়া
  এ কোন অজানা গান ।।


নয়নের নীলে স্বপন বুলালে
  নয়নে নয়ন রাখি ।
এ কোন পুলকে নাচিছো ছন্দে
  হৃদয় বনের পাখি ।।


সাগরের বুকে শুরু আজ খেলা ,
  শুধু অশান্ত ঢেউ ।
হৃদয়ে বাঁধিছো প্রেমের রাখীটি ,
  জানিলো না কভু কেঊ ।।


হাজার ভুলের মাঝে ওগো তুমি
  ভুল করে ফোটা ফুল ।
ব্যথাহত বুকে দূরে সরে যাও
  ভাঙিলে মনের ভুল ।।


কণ্ঠে আমার দুলিবে কি শুধু
  বাসি বকুলের হার ?
ছিঁড়িবে কি মোর মনের বীনার
  সবুজ সূক্ষ তার ??


স্বপনেতে পাওয়া মানসী আমার ,
  শোনোগো তোমারে বলি ।
স্বপনের মাঝে জড়ায়ে থাকিয়ো
  আমার স্বপন কলি ।।


অনেক দূরের আকাশ তুমি যে ,
  আমি যে গো ছোটো নদী ।
হৃদয় সরসে এঁকো মোর ছবি
  মনে পড়ে কভু যদি ।।