জীবন আজ
                          খোলা খাতা ।
একই বর্ণ,- শব্দ,- বাক্যে ভরা
                   তার প্রতিটা পাতা ।


জীবনের প্রতিটা “আজ”
          গতকালের প্রতিচ্ছবি ।
প্রতিটা গতকালের মতো
আজও সেই একই কথা ভাবি ।


মস্তিষ্কের কারখানায় হরতাল ডেকেছে
            সেখানকার শ্রমিক নেতা পিটুইটারী ।
হৃদয়ের ঘরে তাই জ্বলেনি উনান্ ,
                                        চড়েনি হাঁড়ি ।