আকাশের বুকে
  আলো ছায়াদের খেলা ,
    উড়ো মেঘ সেথা
      পেতে রেখে গেছে ফাঁদ ;
জোছনাকে তবু
  সামলে রেখেছে সে ,
    ষোলো কলা নিয়ে
      সোচ্চার গোটা চাঁদ ।


মুছে ফেলে সব
  অমানিশি আছে যতো ,
    ভেঙেছে সে আজ
      নিজের হাসির বাঁধ ;
থাক্ না যতোই
  কলঙ্ক তার বুকে ,
    প্রেম তারই তরে –
      আজ জোছনার সাধ ।


এমন তো নয় –
  যাতায়াত অহরহ ,
    প্রতিক্ষাতেই –
      কেটে যায় সারা মাস ;
অবশেষে আজ
  পূর্ণ হয়েছে কলা ,
    প্রেম-বন্ধনে
      মেটায় মনের আশ ।।