হে! আমার ভালোবাসা যেন হয়েছে একটি ঋতু -
কদাচিত আছে এটি পেরিয়ে যাবার পরও,
যতই গাই না কেন 'আমি ব্যথা বেদনায় সুরে',
ভালো লেগেছে স্বপ্ন, এটি রয়েছে অনেক দূরে


ওই দূর গগনে চলেছো আমাকে ছেড়ে
যেভাবেই মেঘ ছেড়ে যায় গগনের কোলে
ভালোবাসার হলো ক্ষতি; তবুও তার দিকে চেয়ে থাকি


উপরে পুনর্বার! - শিলাবৃষ্টি এবং নমস্কার!
আমি তার সাথে করেছিলাম দেখা
আমাদের দেখে জ্বলেছিল যারা,
আমাদের ছিন্ন করতে চেয়েছিল তারা।

আমি চিরকাল ঋতুর অভিশাপ -
তারা আমার সম্পর্কে মন্তব্য করেছিল "পাপ":
শুরু শাস্তি, তাদের গলা টিপে ষাওয়া,
এখনো আমার, ছোটো, সরল, সাদাসিধে গান গাওয়া..