টাক্
===


---- সম্রাট চন্দ


একদিন সকালে আমি
বেড়লাম বাজার যাবো বলে                  
বাজারে গিয়ে আনবোটা কি
সেটাই গেছি ভূলে..


তবুও আমি চলতে থাকি
পাড়ার মাঠের শেষে,
হঠাৎ দেখি একটা দাদু
চেয়ারে বসে আছে..


দাদুকে গিয়ে জিজ্ঞেস করি
"দাদু তুমি আছো কেমন?"
উত্তরে দাদু বলে ওঠে-
"ভগবান রেখেছে যেমন"..


জিজ্ঞেস করি আমি আবার=
দাদুর মনটা খারাপ ভেবে,
"দাদু দেখো ওই ছেলেরা-
হাসছে কেন তোমায় দেখে ?"


দাদু তখন মুখ উঠিয়ে
বলে আমায় দেখে,
"সকাল থেকে হাসছে ওরা-
আমার চক্ চকে টাক দেখে..


আগে তো আমার ছিল নাতো
এতো বড় টাক্,
চুলটা আমার ঘন ছিল
থাকতো মাথাটা ফুলে ঢাক্..


নায়কের মত ছিলাম আমি          
মেয়েরা তাকিয়ে থাকতো যত,
ছবিটা দেখ একবার
ঠিক 'উত্তম কুমারের" মত..


কোথায় যেন হারিয়ে গেল
আমার সেই সব চুলগুলো,
সেই জন্যই হাসছে যে ভাই
ওই বোকা ছেলেগুলো..


এখনও আমি খুঁজে বেড়াই
আঁতচ কাঁচ দিয়ে দেখে,
চুলগুলো কে খুঁজে পেলেই
লাগিয়ে নেব টাকে..


আমায় দেখে তখন আর
হাসবে নাতো ওরা,
মুখের ওপর জব্দ হবে
ওই বোকা ছেলেরা...