তুমি চলে গেছো অনেক দুরে
বহুদিন আগে আমায় ছেড়ে,
তখন থেকে হয়েছে আমার 'একাকী জীবন'
তুমিও কি একাই আছো ঠিক আমার মতন-
----"আমার জানতে ইচ্ছে করে"..


অনেক দিন হলো-
এখন  তুমি আমার নাওনা খোঁজ
তুমি ছাড়া কষ্টে আছি-
সেটা তোমার হয়নি বোধ,
তুমি এখন কেমন আছো !
আমায় একা করে,
তুমি কি ভালোই আছো?
----আমার "জানতে ইচ্ছে করে"


মনে পরে সেই পুরনো দিনের কথা
হাসি কান্না আর রাগ অভিমানের  ব্যাথা,
হয়ে ছিল কত আমাদের কথা
সেই সব কথা আমি ভূলি কি করে-
তুমি কি সব ভূলেই গেছো !
---আমার জানতে ইচ্ছে করে"


বিকালে হতো আমাদের দেখা-
সেই নীল দীঘির পারে,
আজও আমি গিয়েছি সেখানে-
তুমি আসবে মনে করে,
আমাদের বসবার জায়গাটা-
আছে আজ ফাঁকা পড়ে,
তোমার কি মনে নেই কিছুই !
----আমার জানতে ইচ্ছে করে"..


বই এর মাঝে রেখেছি যতনে
তোমার দেওয়া প্রথম গোলাপ ফুল,
ফুলটা এখন শুকিয়ে গেছে
এটা আমার নয়কো কোনো ভুল,
আমার দেওয়া ফুলটা তুমি -
নিয়েছিলে সাথে করে,
ওটা কি রেখেছ তুমি?-
----আমার জানতে ইচ্ছে করে"..


প্রার্থনা করি আমি-যেখানেই থাকো
হও তুমি সুখি,
ঝড় ঝঞ্জাট হোক না যতই
হয়োনা  কখনো দূঃখী,
ভগবান কি পারছে শুনতে ?
আমি জানবো কি করে !
সাথী তুমি নিজেই বলো-
আছো কি তুমি সুখে?
----আমার জানতে ইচ্ছে করে"..