আমি খুঁজেছি তোমায় প্রতিদিন
তারা বিহীন সন্ধ্যার আকাশে-
খুঁজে পাইনি তোমায়-আমি ব্যার্থ হয়েছি,
তবুও খুঁজে চলেছি এখনও  তোমায়..


আমি খুঁজেছি তোমায় পাহার পর্বতে
সেখানে জঙ্গলী গাছের কাটায় আহত  হয়েছি,
আমার রক্ত লেগে আছে সেই গাছের পাতায়-
আমি খুঁজে পাইনি তোমায়-পেয়েছি মধুর যন্ত্রনা…


আমি খুঁজেছি তোমায় বহুদিন একা
সেই গঙ্গা নদীর পাড়ে-যদি তুমি আসো ভেবে,
সেখনেও পেয়েছি নিজেকেই একা,
তুমি আসোনি-ছিল শুধু জল আর  মাটি..


আমি জানি তুমি আসবে ফিরে একদিন
সেই তারা বিহীন এক  নিষ্প্রভ  সন্ধ্যায়,
জানতে পারবে তাদের কাছে-
আমি খুঁজেছি কতবার সেখানে..


তুমি আসবে সেই ঘন জঙ্গলে আমায় খুঁজতে
তোমায় জানাবে আমার রক্ত লেগে থাকা সেই গাছ-
আমি রেখে গেছি একটা খোলা চিঠি তোমার জন্য,
আছে তাতে আমার হেরে যাওয়ার কথা লেখা..


তুমি আসবে সেই গঙ্গা নদীর পাড়ে
এক নতুন দিনের নির্মল খোলা হাওয়ায়,
তখন জল আর মাটি তোমায় বলবে
আমি কতবার ফেলেছি চোখের জল-
শুধু  তোমায় খুঁজতে..


তুমি আসবে ফিরে জানি আমি
লক্ষ প্রাণের ভিড়ে-অথবা
হাজার বছর  পরে-শুধু আমায় খুঁজতে,
হয়তো সেদিন আমি থাকব না আর..


তোমাকে যে আসতেই হবে-
আমার রেখে আসা সেই সব খোলা চিঠির ডাকে,
তুমি এসে দেখো-তারা তোমার জন্য অপেক্ষা করছে….