“নারী”   (১)


মনে আমার প্রশ্ন আছে
আমি তার উত্তর খুঁজেছি,
আমার চোখে “নারী” কেমন
আজ  তা লিখতে বসেছি…


লাল শাড়ীতে আলতা পায়ে
বধু সাজা মুখ,
নারীরা যে বিয়ের পরে
বাড়ীতে আনে সুখ..


মেহেন্দী লাগা দু-হাতের ছোয়ায়
বাড়ীতে আনে প্রান,
তার ওপরেই গড়ে ওঠে
বাড়ীর সবার মান..


ছোট বড়ো যেমনি হোক
নারী ঘরকে সাজায় রোজ,
চার দেওয়ালের মধ্যে তেমন
নিজেও থাকে সাজগোজ..


নারী যখন  হয় যে “মা”
সন্তানকে পালন করে কোলে,
মানুষ যতই হোক না খারাপ
নারীরা তাদের ভালো করে তোলে..


আজকের দিনে নারীরা আজ
সবাইকে হার মানিয়ে দেয়,
অবিচার করলে কেউ
প্রয়োজনে অস্ত্র তুলে নেয়..


দূর্গা মা আর কালি মা
এরাও ছিলেন নারী,
এদের কথা সবাই জানে
নেইকো তাদের জুড়ি..


মা বোনেদের হোক যে ভালো
হোক যে তারা জয়ী,
তাদের মতো নয়কো কেউ
এতো স্নেহময়ী…


নারী জাতি বড়ো জাতি
এদের দিওনা কভু গালি,
আমার চোখে সব নারীরাই
হয় যে সর্ব শক্তীশালী..


নারী পুরুষ সমান সমান
পৃথিবীটা নয়কো কারো একার,
এই সমাজে সব নারীদের
আমরা দিয়েছি শ্রেষ্ঠ অধিকার..


        “নারী”  (২)


বর্তমানে সব নারীরাই
পেয়েছে স্বাধীনতা,
স্বাধীনতা পেয়ে তারা
ভূলে গেছে সংস্কারটা..


ভূলে গেছে সব কিছু
ভূলেছে আচার আচরন,
নিজের সংস্কার ভূলে গিয়ে
বিদেশী সংস্কার করেছে আপন..


আজকের নারী অন্যরকম
পাল্টেছে পোশাকের সাজ,
চলন-বলন- কথার ধরন
সব পাল্টে গেছে আজ..


মা-বাবা, শ্বশুর-শ্বাশুরীকে
অপমান করে পদে পদে,
বাইরে ঘোরে সব সময়
তাই তারা পরে যে বিপদে..


সব নারীদের পতি আমার
একটা ছোট্ট নিবেদন,
নিজের শক্তিকে ভূলে গিয়ে
করোনা পরিবেশ দূষন..


নতুন-পুরনোর ভালো গুলোকে
চলো সঙ্গে নিয়ে,
সব কিছুতেই হবে জয়ী
যা করবে মন দিয়ে..


আমার লেখায় ব্যথা পেয়ে
কেউ করোনা অভিমান,
মা বোন আর সব নারীদের
আমি করি যে সম্মান…