নীল আকাশের বিশাল বুকে
হাজার ঘুড়ির মেলা,
পদ্ম দীঘির শীতল জলে
ডুব সাঁতারের খেলা।


টক টকা টক কাঁপা শীতের
সকাল সন্ধ্যা এলে,
তাড়িয়ে দিতাম শীতের কাঁপন
নাড়ার আগুন জ্বেলে।


আলের ধারে বাস ইঁদুরের
মাটির সরু ঘরে,
গর্ত থেকে ধান কুড়িয়ে
নিতাম আঁচল ভরে।


ধান বিকিয়ে মন্ডা মিঠাই
ভীষণ মজা খেতে,
খুশিই হতাম মাঞ্জা দেওয়া
সুতোর নাটাই পেতে।


কানামাছি ডাংগুলি বল
চি কুত কুত খেলা।
খুব বেশী খুব মনে পড়ে
সেই সে কিশোর বেলা।