এক


বালিকাবন্ধু আমার,
তোমাকে দেবো কল্পনার উড়ন্ত
ডানা


সমুদ্রের স্বপ্ন দেবো গান
দেবো আকাশের প্রেম দেবো নানা রঙের,


আর দেবো তারা-ভরা রাতের
আলো জোছনার চাঁদ;


আমাকে শুধু সঙ্গে নিয়ো আর কিছু
তো নাই যে আমার সাধ।


দুই


স্বপ্ন নেই কোনো তবু স্বপ্ন
দেখি বালিকার মুখখানি দেখে,


কোথায় গন্তব্য তোমার,
কোথায় রেখেছ হৃদয় আর মন,


ব্যর্থতার নিচে আমার জীবন, মরণ
বুঝি তোমার চোখে,


পেছন ফিরে দেখি আমি,
হাহাকার
করে ফিরে আসে যৌবন।


তিন


জীবনের সবটুকু পড়ে আছে খরতাপে,
যায় যায় বেলা;


তোমাকে তুলে আনে সময়ের সন্ত্রস্ত
ঢেউ, কে যে করে খেলা


তোমার হৃদয়জুড়ে, দিগ্ভ্রান্ত
করে নিয়ে যায় এই ভেলা;


ফিরে এসো ফিরে এসো যে আমার
বালিকাবন্ধু, করো না হেলা।


উৎসর্গ ঃ আতাউর রহমান কে,
সাফারী পার্কের বালিকাবন্ধুর জন্‌য।