সাহস


উপরেতে দূরু দূরু
ভাব হয়েছে শুরু
বুকের উপর থু থু
ডর নাই মোটে ও
ভেতরে জ্বর জ্বর
বুকটা খর খর
মনের সঙ্গে কত তর্করে।


সাহস অবিচল
সাহস নড়বড়
কেবল ই ফুটতে থাকে ঘাম
শরীর ঝরিয়ে ঝরে ঘাম।


ভালোলাগা


রগ টান টান
দাঁত কিড় মিড়
হাত থর থর
আগুন মুখো রাগে
তোমাকে খুজছি
তোমাকে আমার
খুজতেও ভাল্লাগে।


একপাশে দাঁড়িয়ে
দু'হাত বাড়িয়ে
ঘুরিফিরি
নানা পথের বাঁকে।


প্রস্তাব


কিছুই তাকে বলা হয় না
-বলবো বলে
কথা সাজাই
কথা সব ভেঙ্গে যাই
ফাঁকা রাস্তার
-কাঁপা স্বর
কথার ও নাকি ডর করে?


যে নেই আমার পাশে
তবুও তার সঙ্গেই
মনের ভিতর আনমনে
কিসের নেশা ভর করে?


প্রেম


নেশাসক্ত মন আমার
দুর্বলতা জানে
প্রেম প্রস্তাবের
দুর্দান্ত ফল
আহারে, হলো না।
ঘুরে ফিরে শেষ কথা
ললনাময়ী, তুমি কার?


ঐ পাশে ললনা
মাঝপথে কাঁটাতার
কী হবে, কী হবে বলো
আমার প্রেমটার?