ত্যাগ যদি আত্মশুদ্ধি না হয়ে
আত্মম্ভরিতা হয়, তবে তা কোরবানি নয়।
ত্যাগের আদর্শই মানুষকে পরিশুদ্ধ করে;
কিন্তু, প্রতিযোগিতার বাহানা হলে
মুক্তির সম্ভাবনা তিরোহিত হয়ে যায়।


ভোগের সাথে আছে স্বার্থের যোগসুত্র;
যার প্রভাবে মানুষ স্বার্থপর হয়!
গতি পায় সুযোগ সন্ধানের অশুভ প্রবণতা!
যা মানুষকে লোভাতুর ও পরশ্রীকাতর
হতে নব দিগন্তের পথরেখা দেখায়।


অনন্ত কালের মুক্তির সাধনা যদি
চোরাবালির গভীরে পথ হারায়,
শান্তির প্রত্যাশা যদি লৌকিকতার ফাঁদে
বন্দী হয়, সাহায্যের প্রতিশ্রুতি যদি
আমিত্ব জাহিরের অনৈতিক অভিপ্রায় হয়-


তবে, মানবতার অসহায়ত্ব, সুন্দরের সৌন্দর্যের
পদদলিত হবার বিসদৃশ্যকেই উন্মোচন করে;
খ্যাতির বিড়ম্বনা ক্ষতির মাত্রাকে বাড়িয়ে দিয়ে
অসহিষ্ণুতা ছড়ায় সংক্রামক ব্যাধির মত,
যা আনন্দ-উৎসবকে করে চিরতরে ম্লান!