রাতের আকাশটাকে দেখব বলে
  শহর ছেড়েছি এই সন্ধ্যায়
  পায়ে পায়ে ।
  রেল রাস্তা টপকে রাজপথ ধরেছি এখন ।
  চলে যাব আরও দূরে ।
  একটু পরেই কুয়াশার গন্ধে ভেজা শিতল অরণ্যের সাথে
  শুরু হবে খুনসুটি
  যুবতী জ্যোৎস্নার ।
  ঝিল্লির কোলাহলে ঢেকে যাবে সিৎকার উভয়ের ।
  সারা আকাশ জুড়ে
  চক্রবাক তৃষ্ণা নিয়ে দৃষ্টি আমার
  বারবার ছুটে যাবে অধরার দিকে
  অন্তহীন ।
                        --------