প্রয়াত কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের স্মরণে -


  তুমিও কথা রাখলে না কবি, বলেছিলে
  আমাকে সঙ্গে নিয়ে তিন প্রহরের বিল দেখতে যাবে ।  
  কথা রাখলে না কবি - নীরবেই চলে গেলে ।
  বোষ্টমী এসেছিল আজ ভোরে
  এক চোখে জল আর  অন্য চোখে হাসি নিয়ে ।
  একতারাটা হাতে দিয়ে বলে গেল
  অন্তরাটুকু গেয়ে নিও অশ্রু মুছে ।
  পদ্মপাতায় সাপ আর ভ্রমরের খেলা আর দেখা হল না ।
  সুগন্ধী রুমালে বরুণার ভালোবাসার অনুভব পেতে
  কত নীলপদ্ম তুলতে হবে জানি না ।
  শেখা হ'ল না দুরন্ত ষাঁড়ের চোখে
  লাল কাপড় বাঁধার কৌশল ।
  তবু ভালো থেকো কবি
  অচিনলোকে ।