যেদিন প্রথম এলাম তোমার কাছে
অচেনা অজানা শব্দ-গন্ধ-ছোঁয়ায় ভরা আতঙ্ক চারদিকে ।
সুতীব্র চিৎকার আর অসহায় অঙ্গ আস্ফালন ছাড়া কিছুই ছিলনা আর,
তারপর কতদিন কেটে গেছে -
ধীরে ধীরে উন্মু্ক্ত করেছো নিজেকে আপন খেয়ালে ।
অজস্র বিস্ময় নিয়ে দেখেছি তোমাকে-
খেলেছি তোমার অঙ্গনে ।
প্রকৃতির হাতে পাঠিয়েছো উপহার নানা -
কত মৃত্যু, কত দুঃখ, আনন্দ ও বিষাদ জমে আছে এই সংগ্রহশালায় ।
অজস্র যন্ত্রণার অলঙ্কারে সাজিয়েছো এই দেহ মন
নিজের খেয়ালে ।
আর নয়, চলে যাব অন্য কোথাও - ভেবেছি যখন
দূরে বহুদূরে আঙ্গুলের ঈশারায় দেখিয়েছো অলঙ্ঘ সীমানা তোমার ।
বিদেহী হয়েও থেকে যেতে হবে - আমি যে তোমার ।
এতদিনে জেনেছি তোমাকে ।
                 ------------