জলাশয়ে জলের ফোঁটায় জেগে ওঠা বুদ্বুদ
ক্ষণিক সাতরঙে চমক দিয়ে
জল হয়ে যায় ।
মনের ভাবনাগুলোকে এর চেয়ে
বেশি দাম দিওনা বন্ধু ।
শরতের নীলে ভাসা ছিন্নভিন্ন সাদা মেঘের মত
দিশাহীন যাত্রি এ মন মাটির বুকে ।
মাটির প্রেম, সবুজের গন্ধ আর তোমাদের আঁতের ছোঁয়ায়
গুনগুন করে ওঠে ও ।
পাগল এই মনটাকে ছুঁতেই পারিনি কখনও
ভালোবেসে, রাগ করে অথবা ঘৃণায় ।
বোহেমিয়ান... বোহেমিয়ান মনটাকে
তাই পিছু থেকে ডাকিনা কোনোদিন ।
ও মনের আমি কেউ নই ।
             -------