জানি, একটা জীবনে তোমাকে সবটা শোনা যাবে না ।
তোমার ভাষা অসীমেই অবলীন,
ওগো জীবপালিনী, শুধু কথা দাও
'মঙ্গল' হবে না কোনোদিন ।
তোমার নষ্টামি, তোমার যত ক্ষয়
সে তো পুতুল গড়া - পুতুল ভাঙা কিশোরীর ।
ওগো উদাসীনা, জানি তুমি একাকার রাতে আর দিনে
শরীরে আর চেতনায় ।
তবু আরো - আরো আছে বাকি ।
তাই ডেকে নিও এ দেহের অঙ্গনে
বারেবারে ।
                ------