জীবন থেকে হারিয়ে গেল কবে
মিষ্টি রোদের সোনালী সকালবেলা ?
হারিয়ে গেল কবে -
শৈশবের সেই হাট্টি-মা-টিম্ টিম্ ?
গোরুর গাড়ির পিছন ধরে ঝুলতে থাকা দিন ?
ভর দুপুরে জামের গাছে কিম্বা আমের ডালে
শাখামৃগের জীবনটাকে আর কী খুঁজে পাব ?
বৈশাখী সেই কালে
'পৌষ তোদের ডাক দিয়েছে' নাচের তালে তালে
ভালো লাগা মিষ্টি মুখের সঙ্গিনীকে আমি
আর কী খুঁজে পাব ?
বুনো কুলের ঝোঁপে ভরা দিগন্ত জোড়া মাঠ
ধূলোয় ভরা আঁকা-বাঁকা গেরুয়া সেই বাট
হারিয়ে কোথায় গেল ?
সে সব যদি আবার ফিরে পাই,
এক নিমেষে চুকিয়ে দিয়ে হিসেব কষা দিন-
চলেই আমি যাব
                          --------