যোল কলায় পূর্ণ হয়েছে তোমার দেহ ।
অনেক শৈশব পেরিয়ে, বর্ণমালা সাঁতরে  
শব্দে, ছড়ায় আর নষ্ট প্রচেষ্টার পরে
তোমাকে জেনেছি - সূর্যের চেয়েও সত্য ।
যৌবনের ঘুমে যেমন জেনেছি স্বপ্ন
মানুষীর হৃদয়ের তাপে প্রথম জেনেছি ব্যথা
তারও পরে পাহাড়, অরণ্য, উদাসী সাগর ছাড়িয়ে
উধাও মরুপথ এবং সব ছাড়িয়ে তুমি -
গোধূলীর রঙের চেয়েও রঙিন ।
বাঁধন ছিঁড়েছে ভাবনার
মেলেছি শব্দের ডানা ।
রূপ আর অরূপের চেয়েও উজ্জ্বল
এই বোধ - এই অনুভব
সূর্যের চেয়েও সত্য
রূপসী দিনান্তের চেয়েও অপরূপা ।