এখানে আকাশ নীল তাই দেখে তুমি
কবিতা ভাবছো বসে মুখে হাত দিয়ে ।
ভেবেছো কী কোনোদিন ও আকাশ, ভূমি
বিষে বিষে ভরে দিলে সুখভাব নিয়ে ।।
০০০০০০০০০০০০০০০০০০০০০
তোমাদের সুখগুলো অসুরের মতো
দাপিয়ে বেড়ায় এই ক্রন্দসী ঘিরে ।
সহজ- সরল প্রাণ পৃথিবীর যত
তোমাদের সুখভাবে ঝরে যাবে ধীরে ।।
০০০০০০০০০০০০০০০০০০০০০
হয়তো গোলকভূমি জল শুধু জলে
হয়ে যাবে একদিন সাগর অতল ।
নয়তো বা রুক্ষ্ম কোনো গ্রহের আদলে
মহাকাশে থেকে যাবে এই ধরাতল ।।
০০০০০০০০০০০০০০০০০০০০
শব্দাসুর, ধোঁয়াসু্‌র, সারাসুর যত
রবাহুত অতিথিতে ভরেছে এ সভা ।
এর সাথে মিশে গিয়ে আরো বিষ কত
এসেছে মিটিয়ে দিতে অম্লজান প্রভা ।।
                    -------