কত কথা বলবো বলে তোমার কাছে আসি
সব ভুলে যাই ও রূপ দেখে ওগো সর্বনাশী ।
সবুজ নেশায় মাতল কর পাত্র উজাড় করে
রঙিন নেশায় হাসো তুমি নীলাম্বরী পরে ।
ভুলে গিয়ে নিজের কথা মনের যত আশা
কুজন গীতে মর্মরেতে শুনি তোমার ভাষা ।
গুনগুনিয়ে জাগাও মনে যৌবনেরই গান
আলিঙ্গনে দাও যে লেপে ভালবাসার দান ।
একপেশে এই ভালবাসা চাই না আমি আর
এই রাগেতে বন্ধ করি আমার মনের দ্বার ।
তারপরে সব কেমন যেন ধূসর হয়ে গেল
নিঃস্ব হয়ে হৃদয় আমার মরুর দিশা পেল ।
এমন করে কেটে গেছে অনেক কটা দিন
বুকের জ্বালা নিভল শুনে কৌশিকী এক বীণ ।
সব অভিমান ধুঁয়ে মুছে সেই তো দিল বলে
মুখ ফিরিয়ে মনের ভুলে নিজেই দুঃখ পেলে ।
তার কথাতে পেলাম ফিরে স্নিগ্ধ তোমার কোল
মনের তারে সুরের ছোঁয়া হিন্দোলে দেয় দোল ।
দাত্রী তুমি ধাত্রী তুমি ওগো সোনার মেয়ে ।
বাইবো তরী যদিন বাঁচি তোমারই গান গেয়ে ।