সংক্রান্তির এই ভোরে
                                নদির পাড়ে ওরে  
                                আগুন জ্বেলে রাখি ।
             জলেতে দিই ঝাঁপ
             ঠাণ্ডা সেকি বাপ্
             নিয়ম অনেক বাকি ।
                                সরা পোড়া পিঠে
                                 খেজুর গুড়ে মিঠে
                                 কলাপাতায় রাখি ।
               মকরদেবী খাও
               আমার প্রণাম নাও
               বলে পাতায় ঢাকি ।
                               দেহ সেঁকি তাপে
                                বিশ্ব-ভূবন কাঁপে
                                দাঁত-কপাটি ঠক্ ।
               সূর্যিমামা উঠে
               চলছি বাড়ি ছুটে
               বুক করে ধকপক্  ।
                              গরম জামা গায়
                              এ ওর বাড়ি ধায়
                              খুলে মুখের খাপটা ।
               চলছি আমি হেঁটে
               পাশের বাড়ির গেটে
               খাব পাটি-সাপটা ।
                        ------