তোমার সাথে প্রথম আলাপের দিনগুলো
     আজকাল বড় বেশি ছায়াছবি হয় বারেবারে ।
     অজগর,আম,ইঁদুরছান ঈগলপাখিদের
     মনে রেখে তোমার মূর্তিতে ভরা
     কাঠের ফ্রেমে বাঁধা কালো ক্যানভাস
     ঘরের মেঝে থেকে শুরু করে
     দেয়ালের সামর্থ্যের নাগাল
     বিদ্যুৎ ঝলক হয়ে যায় ।
     ওগো অপরূপা
     তুমি আমার দেখা- শোনা- বলা
     ভাব- অনুভব জুড়ে
     একচ্ছত্র সম্রাজ্ঞী ।
     বিদেশিনী দুর্বোধ্যসুন্দরী
     বোধের বলয়ে নেচে যায়
     তোমার ইশারায় ।
     সুদীর্ঘ রক্তের নদী সাঁতরে
     তোমার হাতে হাত রেখে একুশের প্রভাতফেরি
     আজও অহংকার আমার ।