মনের উঠোনে ন্যাতা দিই আজও
আঁকি বসে আল্পনা ।
পায়ে পায়ে এসে শালিখমশায়
খোঁচাখুঁচি করে ভুল শোধরায়
পুচ্ছ দুলিয়ে বিজ্ঞ দোয়েল
তীক্ষ্ণ নজরে দেখে ।
কিশোরী চড়ুই হঠাৎ সুড়ুৎ
দু-চারটে চুমু আবার ফুড়ুৎ
লোকলজ্জার ভয়ে ।
তারপরে আসে ফাতরা ছাতার
সাথে থাকে তার আদুরে ভাতার
ক্যাঁচমেচে কথা নিয়ে ।
ভন্ড গোঁসাই বিড়ালমশাই
সন্ধ্যার আগে আসে ।
ম্যাঁও-মন্ত্র আর শোধন জলে
মন-আল্পনা ভাসে ।
প্রেয়সী জ্যোৎস্না এসে সবশেষে
মান-অভিমানে হেসে ভালবেসে
চেয়ে থাকে অনিমিখ ।
         -----