আমি কি চাই,
সত্যিই জানি না।
ভালো লাগে যেটাই,
কোনো বাধা মানি না।
হতে চাই কবি,
দুকলমে মিলিয়ে ছন্দ।
গড়ি কল্পনার রবি,
ভাঙ্গি নিজমনেরই দ্বন্দ্ব।
হতে চাই সেবী,
ছুটে যাই গ্রামে।
আর্তমানুষই আমার দেবী,
সুখ-দুঃখের ভাগী হয় মনেপ্রাণে।
করতে চাই রাজনীতি,
বদল ফেলতে সমাজ।
করবো বন্ধ্ ভয়-ভীতি,
মানুষের জন্য কাজ।
করতে চাই গবেষণা,
করতে নিত্য নতুন আবিষ্কার।
জানবো কত অজানা,
করবো জগতের উদ্ধার।
তবুও আমি ইঞ্জিনিয়ার,
এটিই বড়ো গোলমেলে।
জানি না কিছুই মোটর-গিয়ার,
জীবনটাই তাই রসাতলে।