চাই না মসজিদ, চাই না মন্দির,
বানাও বাথরুম, সমস্যা বড়ই গভীর।
মা-বোনেদের রক্ষা করো,
প্রতি বাড়িতে টয়লেট গড়ো।


বিচিত্র দেশের লোকের এ কী ঘুম?
দানে হয় মন্দির, হবে নাকো বাথরুম?
পায়খানা থেকে মন্দির বেশী।
বলিহারী সভ্য মানুষ, এ কোন সংস্কৃতি?


বুদ্ধিজীবীরা করছে টা কি?
রোগে মরুক মা বোনেরা,কার তাতে কি?


জুড়েছে সাথে নেতাদের বুলি
সর্বক্ষণেই আন্দাজে-গুলি।
‘কোটি কোটি করবো নির্মাণ,
মা-বোনেদের বাঁচাবো সম্মান।’


সবই হয় কাগজে-কলমে,
হয় না শুধু গ্রামে গ্রামে।


একশো কোটির এ কী লজ্জা
কবে আর ভাঙ্গঁব বন্ধ এ দরজা?
ভবিষ্যতই উত্তর দেবে,
প্রতিটি গৃহে বাথরুম হবে।


পরিবেশ পাবে রক্ষা,
সার্থক হবে দীর্ঘ অপেক্ষা।
পরিবেশ হবে নির্মল,
মুক্ত হবে এই জঞ্জাল।