যেথা সেথা চোখে পরে মোবাইলে চোখ এঁটে
হেডফোন কানে গুঁজে ভীড়ে লোক যায় হেটে।
বাইরে শতেক লোক বাবা দাদা ভাই কাকা
মানুষ হবার নীতি মোবাইলে পরে ঢাকা।
বহু লোক জমা হয় বটে কত জমায়েতে
ফাঁকফুঁক  পেলে তারা মোবাইলে যায় মেতে।
স্কুলে স্যার নেট ঘাটেঁ  ছেলেমেয়ে থাকে বসা
সুযোগে রক্ত চোষে পরম আয়েশে মশা
'সিলেবাস কবে শেষ হবে স্যার আমাদের'
প্রতিবাদ করে কারা ভাগ নেবে বিবাদের।
সব জানে 'প্রতিবাদে ' স্কুলে হয় কড়াকড়ি
চুপ হলে মার্ক আসে প্রোজেক্টে ছরাছড়ি।
একারনে ছেলেমেয়ে অনেকেই চুপ থাকে
চুপ থেকে নিজেদের ' আগামি বিপদ' ডাকে।
স্কুলে বসে চ্যাট হয় জানা অজানার ফাঁকে
মোবাইলে চোখ রেখে ম্যাডাম প্রায়শ হাঁকে।
এ শুধু ছায়াকে ধরা মানুষটা পায় পার
মানুষ গড়ার স্কুল আজকাল নাই আর।
সুবিধার গাছ বুঝে যে বীজ হয়েছে পোঁতা
বাড়ছে, বাড়বে আরো মোবাইল ব্যস্ততা।
টাটকা জিনিস ছেড়ে বাসি পচা যদি খাও
সাজা তো পাবেই পাবে ভোগাবে অসুখটাও।
মানুষকে ভুলে তুমি টিপে চলো সেলফোন
একদিন যাবে সব হবে তুমি নির্জন।
আলাপের রোশনিতে অটুট বাঁধন আসে
ছোট বড় ভাঙনেরা সহজে আসে না পাশে।
দিন দিন ছোট-বড় ভাঙন হচ্ছে বড়
মোবাইল সাথী করে স্বেচ্ছায় নিজে মর।