ডাক্তার :
অসুখ তোমার কিছটা জটিল
দুধটুধ খাওয়া হয় তো?
দু-তিন মাস লাগবে বোধ হয়,
তবে, ভয়ের কিছু নেই তো।
যাকগে, কখন দুধ খাও শুনি:
প্রাতে, সাঁঝে, নাকি রোজ রাতে?
রুগী :
সপ্তাহে রোজ তিনবার করে,
আসে তা যখন এই হাতে।
ডাক্তার:
এ কোন আজব কথা বলছ হে!
বোঝাও সঠিক  কায়দায়।
রুগী :
দিনে তিন কাপ চা মালিক দেয়,
খাই, তাতে যতটুকু পাই।
মুদি ঘরে আমি মাল মাপি, বাবু;
দুধ  খাব কোন পয়সায়?
ফিজটা যদিনা নিতেন, বাবুগো,
সাদা দুধ যেত দেহটায়।