বধ্যভূমিতে ছড়ানো লাশের ভীড়ে
সমাহিত সব স্বপ্ন।
লাশ-গন্ধে স্তব্ধ থাকা বাতাস
বার্তা পায় ঘাস গজানোর শিহরণ;
তোমাকে চাওয়ার আকাঙ্খা
প্রাণরূপে ঢুকে যায় সে সকল ঘাসের
পরতে পরতে।
আরো সবুজ, আরো সবুজ হয়ে ওঠে তারা।
লাশভূমিতে গজায়
প্রাণের স্পন্দন
প্রতিটি ঘাস প্রতিটি আয়ুবিন্দু হয়ে।