যদি বলি আমি বায়ু;
আপনি কি আমাকে ছেড়ে দেবেন
আপন বনানী?
যদি বলি আমি সূর্য;
আপনি কি আমাকে ছেড়ে দেবেন
আপনার আকাশ?
যদি বলি আমি ক্লান্ত পথিক;
আপনি কি আমাকে ছেড়ে দেবেন
আপনার কুসুমশয্যা?
যদি বলি আমি শকট;
আপনি কি ছেড়ে দেবেন
আপনার হাঁটন-ক্ষেত্র?
যদি বলি আমি বাঁচতে চাই;
মহাকাল কি ছেড়ে দেবে
তার ব্যাস্ততা?
কেউ কিছুই ছেড়ে দেবে না,
ছেড়ে দেওয়া যায় না,
চায়লেও না।
আমরা সবাই-
এক একটি চলমান বিন্দু,
এক একটি পোশাকি নাম নিয়ে
আত্মপ্রকাশের জন্য মরিয়া।
আসলে আমরা কারা?
সেইটাই সবচেয়ে বড় অস্পষ্ট।