জাগরনের চেতনা প্রত্যেক দিন পাল্টে যায়,
প্রতিটা বিপ্লব চিরদিন মরে যায়,
মানুষ দিন আনে দিন খায়।
ঐ দেখ ভোরবেলা বিপ্লবের ঘুম ভাঙে মাঠে,
বিপ্লব মাঠে নেমেছে লাঙল কাঁধে,
ফলাবে নবজাগরণ মাটির বুকে,জাতির পেটে।
ঐ শোনো কারখানায় সাইরেন দিন শুরু করে,
বিপ্লবের চোখে জ্বলে ক্ষিধের আন্দলোন,
সারা দিন ঘামে ভিজে বিপ্লব ক্ষুন্নিবৃত্তি করে।
ঐ দেখ চলন্ত ট্রেনে লাফিয়ে উঠে যায় বিপ্লব,
কাঁচি দিয়ে প্যাকেট কাটে,পাঁচ টাকার বাদাম ব্যাচে,
রাতে চুল্লুর নেশায় বুঁদ হয়ে,প্লাটফর্মে ঘুমায় বিপ্লব।
ওদিকে অনেক লাল-হলুদ-সবুজ পতাকার ভিড়ে,
বিপ্লবের হাতবদল হয় শুধু,বিপ্লব আসেনি আর ফিরে।
প্রতিটা মতবাদ সুবিধার্থে পাল্টায়,মানুষ দিন আনে-
দিন খায়। প্রতিটা বিপ্লব চিরদিন মরে যায়।