অভাব যেখানে কলম ধরেছে,সেখানেই বিপদ।
সাহিত্যের বিপদ,কাব্যের বিপদ,কবিদের বিপদ।
অভবি কলম থেকে সোনার বাংলা বেরোয়না !
অভাবি কলম থেকে ফুল,ঝর্না,নদি,সুগন্ধ জন্মায়না !
তাই অভাব যেখানে কলম ধরেছে,সেখানেই বিপদ।
তোবড়ানো চোয়ালে,ভেঙে যাওয়া বুকে,কাব্য নষ্ট,
অভুক্ত ফুটপাথে,সোনাগাছির বেশ্যা-দালালে,সাহিত্যের কষ্ট।
দিন আনা দিন খাওয়া কবির কলম,আর কি লিখবে ?
খাবার খুঁজতে ব্যাস্ত হাত,কিভাবে রূপসি বাংলা আঁকবে ?
তাই অভাব যেখানে কলম ধরেছে,সেখানেই বিপদ।
তবুও অভাব কলম ধরে,স্বভাব নষ্ট করে,
রুটি-চাঁদ,অকাল-সকাল,সব মিশিয়ে লন্ডভন্ড করে,
কাব্যের উপমা,সাহিত্যের গরিমা,শিল্পের সুন্দর সম্পদ,
অভাব যেখানে কলম ধরেছে,সেখানেই বিপদ।
সাহিত্যের বিপদ,কাব্যের বিপদ,কবিদের বিপদ।