রোজ সকালে শুরু হয়,নতুন বিস্কুট-রেস,
কোনো নির্দিষ্ট ট্রাক নেই,নিয়ম নেই,
সবার জন্য আলাদা আলাদা বিস্কুট নেই,
শুধু দুরে কয়েকটা বিস্কুট ঝুলছে।
প্রতিযোগি কখনও হাজার,কখনও
লাখ,বা তারও বেশি।
বিচারক-ও তক্কে তক্কে থাকে,সুযোগ
পেলে সে-ও একটা নিয়ে দৌড়াবে।
বর্তমানে দৌড়ানোটা নিছক অভ্যাস,
লক্ষে একটাও বিস্কুটের দেখা নেই,
তাও দৌড়াই,দেখতে পেলেই ছিঁড়ে নেব,
কেড়ে নেব অন্যের গ্রাস,বাঁচার বিস্বাস।
একদিনে দুটো পেলে জমাবো,এভাবেই
যেদিন হাজারটা বিস্কুট জমে যাবে,
সেদিন আরেকটা রেস আয়জন করা যাবে।
কমদামি বিস্কুট ঝুলিয়ে,সবাইকে ছুটিয়ে,
আমি ছুটব বেশিদামি বিস্কুট ধরতে...