একটু পরে হয়ত তোর নিদ্রা গভির হলে,
আমিও পড়ব ঢলে,বিছানার কোলে।
আরো একটা ক্লান্ত দিনের অন্ত,
বাইরে লেবুর গন্ধ নিয়ে,এসেছে বসন্ত।
শেষ ট্রেনের বাঁশিতে,ঐ শোনা যায় ঘরে ফেরার শব্দ,
হয়ত তার জন্য সময় মেপে,কেউ হয়েছে স্তব্ধ।
বায়ু নিরোধক ঘরে চলছে হাওয়ানিকাশি যন্ত্র,
সেই জানালায় কড়া নেড়ে,ফিরে গেছে বসন্ত।
ফিরে গেছে সেই জংলা নদির পাড়ে,
যেথায় পাখির ছানা গাছের ডালে কিচিরমিচির করে।
ফিরে গেছে চাঁদের আলোয় খোলা মাঠের কাছে,
যেখানে গৃহহীনের মাথার উপর,আকাশের ছাতা আছে।
ইঁটের ঘরে ঘুমিয়ে,অর্ধ-মৃত সভ্যতা ইঁদুর দৌড়ে ক্লান্ত,
সেই ব্যস্ত সভ্যতার মাঝে,আজ মরে গেছে বসন্ত।