বেশতো চল না, আমরাও ঘুরে আসি,
দুজনায় পাশাপাশি।
দিঘা-পুরি অনেক দুরে,
তার চেয়ে বরং উদাসি বাঁশির সুরে-
অন্ধ যে-জন হারিয়ে গেছে বৃক্ষ-তলে বসে,
চল তার মতই হারিয়ে যাই দুজন ছদ্মবেশে।
বেশতো চলনা আমরাও ঘুরে আসি,
দুজনায় পাশাপাশি।
সমুদ্রের ঢেউ নাই বা হল দেখা,
পাহাড়ের কোনে সুর্য উদয়,না-হয় হলই একা।
বরং কোনো অজানা গ্রামের শেষে,
যে মেঠো পথের বাঁক দিগন্তে গেছে মিশে,
সেই পথের বাঁকে অবহেলিত যে সুর্য অস্ত যায়,
দেখে আসি তার লালিমা কেমন লেগেছে দিঘির গায়।
বেশতো চলনা আমরাও ঘুরে আসি,
দুজনায় পাশাপাশি।
নাম-গোত্র-হীন সুর্য দেখব,
অনামি,ম্লান - মেঠো চাঁদ দেখব,
যাদের দেখতে কখনও লাইন পড়েনি,পড়বেওনা,
যারা কখনও ট্রাভেল-টুরিজমের অ্যাডেও আসবেনা।