আজ কবিতায় সেই ছেলেটা আসবেনা যার-
জুতোর সুকতলা ক্ষয়ে গেছে চাকরির সন্ধানে।
সেই মেয়েটা আসবেনা যার- জীবন কেটে গেছে
বেশ্যাবাড়িতে, বাবুদের শারিরিক মনরঞ্জনে।
আজ চোখ বুজে ভুলে যাব যত কালো আছে,
আজ কেউ আমার কাছে বসন্তের কবিতা চেয়েছে।
আজ তের নম্বর প্লাটফর্মের সেই কুলিটা আসবেনা-
যার মুখ থেকে চোলাই মদের গন্ধ আসে।
যে রোজ নেশার্ত ঘুমে প্রেমিকাকে স্বপ্নে চুমু খায়,
যার নেশায় মৃত শরির পড়ে থাকে মুক্ত বাতাসে।
এসব কিচ্ছু থাকবেনা,ভুলে যাব যত কালো আছে,
আজ কেউ আমার কাছে বসন্তের কবিতা চেয়েছে।
আজ শুধু কোকিলের কান্না শুনতে পাবে,
সেই শব্দে কত হৃদয় ভাঙার শব্দ ঢেকে যাবে,
আজ জ্যোত্স্না রাতে সবাইকে নিয়ে যাব বনে,
যত আর্তনাদ মুছে যাবে - বসন্তের মাতাল সমিরনে।