চারিদিকে আনন্দের ঢল নেমেছে,বাজি ফাটছে,
আমারও বেশ লাগছিল ।
বছরের শেষ দিন,পরাজিত আরেকটা বছর শেষ,
সেই রোষে বড়জোর কয়েক পেগ রাম,
৬০ টাকা জলে গেল,মাত্র ৬০ ফোঁটা ঘাম।
জোয়ার-ভাঁটার মত বছর আসে যায়,
জীবন কেটে যায়।
ধর্ষন হোক বা বর্ষন,সবই জীবন দর্শন,
তার থেকে বেশি কিছু নয়,কথায় কথা বাড়ে শুধু,
জীবন-শুন্য জীবকোষে মরুভুমি ধুধু।
সময়ের সাথে তাল মেলায়,আর জাতীয় সঙ্গিতে গলা,
সেই গলায় রাম ঢেলে,জীবনের পাঁচন গেলা।
নিজের মত চলতে যদি চাই,
সময়ের স্রোতের বিপরিতে যাদি যাই,
শিতের তিব্র কাঁটা,যেন আমার জন্যই রাখা,
বসন্তের কোকিলের শুধু আমার জন্য ডাকা।
গ্রিষ্মের রোদে যেন, শুধু ঘাম ঝরিয়ে শান্তি,
বর্ষার ব্যাঙের ডাকে,যেন শুধু জীবনের ক্লান্তি।
তাই সময় মত সময়ের তালে তালে,
জীবনটা শিখছে মরণ কালে কালে।
নিজের মত চলা,আর সময়ের কথা বলা,
ছেড়ে দিয়ে আজ,চলছে শুধু মিথ্যা কবিতা বলা।
মিথ্যা আমার ছন্দ,আর মনের মিথ্যা দন্দ,
বানিয়ে লিখছি কবিতা,তাতে পাঁক-পাঁক গন্ধ।