সুতোয় বাঁধা পুতুল নেই,আছে পুতুল নাচের মঞ্চ,
সেথায় আমরা নাচছি কেবল হাজার সুতোর টানে।
প্রানের সুর হারিয়ে গেছে অনেক বছর আগে,
ভাটিয়ালি,বাউল আর রবি ঠাকুরের গানে।
বর্তমানের তালে তালে,গান গাইছে গরুর পালে,
শুয়োর তাতে সুর দিচ্ছে,চাল হচ্ছে পচা ধানে।
দেবাদিদেব নিচ্ছে চ্যালেঞ্জ,বলছে নিবিনা শালা,
মাকালিরাও নাচ্ছে সেই নন্দি-ভৃঙ্গির গানে।
এতটাও উত্কট বুঝি না হলেই পারত,
গান শোনার পর,ব্যথার মলম লাগাতে হয় প্রানে।
গাইছে যারা তারাও হয়ত শোনেনা দ্বিতীয় বার,
গাওয়ার সময় হয়ত তারাও তুলো লাগায় কানে।
কয়েক জন আজও তবু চেষ্টা চালিয়ে যায়,
হয়ত সংখ্যায় নগন্য,তবু তাদের সুর আছে প্রানে।
তাদের গানের কথায় ফুলের গন্ধ ভাসে আজো,
সারাদিনের ক্লান্তি কেটে যায় আজো তাদের গানে।