জানি ভালোবাসা দেওয়া-নেওয়ার খেলা,
যেটুকু নেওয়া,তার থেকে অনেক বেশি দেওয়া।
আমার ঠোঁটে বিড়ির ধোঁয়াটে গন্ধ,আর-
উপার্জনের অজুহাতে - অনেক মিথ্যে লেগে আছে,
তাই চুমুর অধিকার দিয়েছি তোমার ঠোঁটে,
শুধু সেই অধিকারে,পারবে কি ভালোবাসতে ?
জানি ভালোবাসা আগুন নেভা জলচ্ছাস,
যেটুকু জ্বালে তার অনেক বেশি নিভিয়ে দেয়।
আমার বুকে হাজার ক্ষুধার্তের বুবুক্ষু তৃষ্ণা,আর-
উপার্জনের স্বার্থে - অনেক কলঙ্ক জমে আছে,
তাই আলিঙ্গনের অধিকার আজও তোমার হাতে,
শুধু সেই অধিকারে,পারবে কি ভালোবাসতে ?
জানি ভালোবাসা পাপ-পুন্যের সেতু বন্ধন,
যেটুকু পুন্য তার সার্থক হয় বহু পাপে।
আমার চোখে শুধু কবিতার ধাঁধা,আর-
ক্ষুন্নিবৃত্তির চাপে - অনেক পাপ বেঁচে আছে,
তাই পুর্বরাগ শুধু বেঁচে থাকে তোমার দৃষ্টিপথে,
শুধু সেই অধিকারে,পারবে কি ভালোবাসতে ?