কলম থেমে গেছে,থমথমে চাহিদার আঁচে,
জীবন এখন বাঁচে,ছকে বাঁধা সভ্যতার ছাঁচে।
প্রতিদিন অস্তিত্বকে টিকিয়ে রাখার সংগ্রাম চলে,
কবিতাও তাই আজ শুধু চাহিদার কথা বলে।
শুধু ,যে কলম ছিল রাতজাগার সঙ্গি চিরদিন,
সে কলম আজ,একপেশে সভ্যতার কলঙ্কে মলিন।
আজ সে প্রতিনিয়তই বিক্রি হতে চায়,
বিপননের বাজারে কি চলবে ভেবে,হাত কচলায়।
ব্যার্থ কবিতা যত জন্মায় জারজ সন্তানের মত,
জন্মদাতা কবি শুধু নিরালায় বসে হাতড়ায় ক্ষত।
সে ব্যাথা বোঝেনা কেউ,হাততালি শুধু বাড়ায় বেদনা,
একটি কবিতার ফুলে,যদি ফোটানো যেত কবির চেতনা।
তবে নিভৃতে অন্ধকারে,কবি-টা শান্তি খুঁজে পেত,
ফরমায়েসি জারজ কবিতারাও,কবির ভালোবাসা পেত।