বুকের নেভা দ্বীপ জ্বেলে,কি খোঁজো আজ ?
মুক্তি ?শান্তি ?প্রেম ?না ব্যর্থ-বিলাস ?
কার জন্য রুধির ধারা প্রদিপের বুকে ?
কিসের তরে কাঁটা বেঁধে বিছানার সুখে ?
টিক-টিক সময়ের কাঁটা,বড় ঠোঁট-কাটা,
বুকে ওড়ার স্বপন,শুধু ডানা দুটো ছাঁটা।
কার খোঁজে আজো হৃদ-পাষানে বাঁচার নিস্বাশ ?
মুক্তি ?শান্তি ?প্রেম ?না ব্যর্থ-বিলাস ?
কার জন্য অপেক্ষায় বিনিদ্র রজনী হয় ভোর ?
কার তরে লুকিয়ে কাঁদে কবিতার অক্ষর ?
সন্ধানে সন্ধানি বাউল,সময়ের সন্ধানে ব্যাকুল,
আজো শুধু ব্যর্থ দিন কাটে,ঝরে যায় বকুল।
কে জানে,কিসে পায় জীবনে বাঁচার আস্বাশ ?
মুক্তি ?শান্তি ?প্রেম ?না ব্যর্থ-বিলাস ?