কথার ছলে কবিতা,গুনগুন করে গান,
রেগে গিয়ে কথা বন্ধ,রসালো অভিমান,
ছিল আরো অনেক কিছুই মনটা ঘিরে,
রুষ্ঠ ছিল বিধি,মুখের চোরা স্রোতের তোড়ে।
বলা যেত অনেক কিছুই,জানা অজানা,
শুধু 'না' কথাটা কেন জানি বলাই হতনা,
তাই,আজ 'না' বলতে শিখে,বেশ লাগছে,
বুকের স্যাঁতসেতে কোনেও জোয়ার উঠছে,
শেঁখো বিষে ভরে উঠছে রক্তের বুদবুদ,
বিষাক্ত এই জয়ের স্বাদ,লাগছে অদ্ভুদ।
জানিনা আরো কত কি শেখার আছে বাকি,
মনে হচ্ছে এই জীবনের ষোলোআনাই ফাঁকি।