জানি,মৃত্যু একদিন কেড়ে নেবে সব ছন্দ,
কবিতার রুপ-রস-গন্ধ,সৃষ্টির আনন্দ।
সেদিন তো থাকবনা আমি।হয়ত কোনো কোনে-
রইবে পড়ে কলম আমার,-বেওয়ারিস লাশের মত,
বৃদ্ধাশ্রমে অপ্রয়জনিয় বুড়ো-বুড়ির মত, অথবা-
শুকনো ফুলের মত মাটিতে মিশে যাবে,সাথে নিয়ে-
সব কবিতা আমার।
ছন্দ-রুপ-রস-গন্ধ-বর্ন জীবিত শরিরে বাঁচে।জানিনা-
তারা সেদিন,বাঁচবে কি মৃত কবির কবিতার বুকে ?
সেই ভয়েই হয়ত এখন,রোজ কলম চালাই সুখে।
কারণ, - মৃত্যু একদিন কেড়ে নেবে সব ছন্দ,
কবিতার রুপ-রস-গন্ধ,সৃষ্টির আনন্দ।