সাধ্য প্রথমে না সাধ ?কোনটার জন্য কোনটা ?
প্রথমে পকেট বাধ সাধে ?না বিদ্রহ করে মনটা ?
সহজ পথ হল- নিজেকে জানা,
কি চায় মন ? বিপন্ন স্বাধীনতা না গুছানো বিছানা ?
তবে প্রায়শই সাধ আর ইচ্ছার মধ্যে গুলিয়ে যায়,
স্বপ্ন আর চেষ্টার সংঘাত আপশে জট পাকায়।
জীবনে কোনো ইচ্ছা যদি জীবনের থেকে বেশি হয়,
যদি ঘুমের থেকে কখনও, কোনো স্বপ্ন দামি হয়,
তবে তা একদিন জীবনের বুকে ভাসবেই,
হোক সে ক্ষিন নদীর ধারা,সাগরের সাথে মিশবেই।
আমরাই শুধু জীবনের কাছে ইচ্ছেগুলো চাইতে পারি না,
ঘুম ভেঙে যাওয়ার পরেও,স্বপ্ন ধরে রাখতে পারি না।
মন থেকে যদি জীবনের কাছে স্বপ্ন চাওয়া যায়,
জীবনও সেই স্বপ্নে রাঙে,তখনই সেই স্বপ্ন সত্যি হয়।