না,আমার জীবনটা সিঁড়িভাঙা অঙ্ক নয়,
একের পর দুই তারপর তিন,চার,পাঁচ,ছয়-
এভাবেই হিসাব কষে, চলবনা আমি,
এই জীবনটা,অপদার্থ সময়ের থেকে দামি।
না,আমার জীবনটা দাবা'র কোনো গুটি নয়,
আড়াই চালের ছকে বাঁধা ঘোড়দৌড় নয়,
উদ্দেশ্যহীন গতি নিয়ে সেচ্ছাচারি আমি,
এই জীবনটা,অপদার্থ সময়ের থেকে দামি।
না,আমার জীবনটাকোনো নেতার স্লোগান নয়,
যার জীভ জড়িয়ে যাবে মিথ্যের জড়তায়।
কুটনৈতিক চিন্তায়,জীবনক্ষয় করিনা আমি,
এই জীবনটা,অপদার্থ সময়ের থেকে দামি।
না,আমার জীবনটা কারো কেনা সম্পত্তি নয়,
ভিক্টোরিয়ার পরির মত ঘুরতে বাধ্য নয়,
আ্যালার্ম ঘড়ির মত সময়ের দাস নয় আমি,
এই জীবনটা,অপদার্থ সময়ের থেকে দামি।