মৃতপ্রায় পাঁজরের খাঁজে,ইচ্ছেরা বাঁচে।
তবু প্রানহীন সভ্যতার বুকে নিস্প্রান জীবনেরা-
মৃত্যুর রঙীন হোলি খেলে।
জঙ্গল-রাজ চলে,ছলে-বলে-কৌশলে-
একে অন্যের মুখের গ্রাস ছিনিয়ে নিতে চায়।
ভালো থাকার অভিনয়ে মৃত সভ্যতা বাঁচে,
ফ্যাকাসে মৃত ঠোঁট,চকচকে রং মাখে,
মরা মাছের চোখে মাসকারা,মৃত্যুর ক্লান্তি ঢাকে।
তবু মৃতপ্রায় পাঁজরের খাঁজে,ইচ্ছেরা বাঁচে।
দালানের খুপড়িতে চড়ুই পাখি - খুঁটে-খুঁটে-
চেখে দেখে দু-একটা সুখের ছোটো দানা,
শুধু পাখা মেলে খোলা পথে উড়তে মানা।
তাই সাতরঙা রামধনু মুছে,চাঁদের কলঙ্ক খুজে,
সভ্যতার কত যে দিন কেটে গেছে !
সে হিসাব লেখা আছে-মৃতপ্রায় পাঁজরের খাঁজে।
যেখানে,জীবনের প্রানহীন ইচ্ছেরা বাঁচে।