আকাশের নীল শুন্যতা,পুর্ণ করে,
সাগরের অসিম গভীরতা,আনন্দ দেয়,
তৃনভোজীদের সরলতায়,হৃদয় জুড়ায়।
শুধু তোমরা কারো ব্যাথা বুঝতে চাওনি,
কোনো ক্রন্ধনধ্বনী তোমাদের কাঁদাতে পারেনি,
তাই,জটিলতার খোঁজে আরো জটিল হয়েছো,
চাঁদের জ্যোত্স্না ভুলে,তার কলঙ্ক খুঁজেছো।
বাতাসের মর্মর ধ্বনী,শিতল শান্তি দেয়,
সূর্যের উত্তাপ,শরীরে আনে ঘুমের ক্লান্তি,
বুক চিরে খাবার দেয় মাটি,আনে জীবনী-শক্তি।
শুধু তোমরা বল লড়াই চাই,লড়াই করে বাঁচা,
দলে দলে মিটিং-মিছিল,তৈরী কর খাঁচা,
তাই,মানুষ হয়ে নাম লেখালে বনমানুষের দলে,
সুখের খোঁজে তোমাদের জীবন কেটে যায়,
দেখেছ কি 'সুখ',তোমাদের পিছনেই হেঁটে চলে ?