আবার ফিরতে পারি,যদি তোর হলুদ রঙা শাড়ি,
ফিঁকে হওয়া রোদে ফের ডাক পাঠায়,
মাথায় কুনো ব্যাঙের ছাতা,নিয়ে বদলানো নিরবতা,
মানা এখনও নেই সে নিরবতায়।
আমার হারানোরই নেশায়,আর অর্ধভুক্ত পেশায়,
আজো তোর একান্ত নিরাপত্তাহীন চাহুনি,
তবুও বদলে যেতে হবে,এই রাতেরও সকাল হবে,
যে সকাল আমায় আপন করতে পারেনি।
আরো একটা বছর গেল,আজ তিরিশ বছর হল,
আজো জীবনটা নিছক দমকা হাওয়া,
মন আজো আকাশ দেখে,আজো নতুন কিছু শেখে,
শিখছে না শুধু এখনও বদলে যাওয়া।
তাই আজ শুভ-জন্মদিনে,প্রদীপ ঘষা জীনে,
উপহারে রেখে গেল শুধুই যন্ত্রনা,
তাকে ভাতের সঙ্গে মেখে,দিলাম পাকস্থলিতে রেখে,
হজম হল জন্মদিনের যত শুভকামনা।