সময়ের স্রোতে হারিয়ে যাওয়া প্রেমিক আমি,
ঘুর্ণি ঝড়ে গুঁড়িয়ে যাওয়া স্বপ্ন আমি,
আমি ব্রিগেড মিছিলে নেতার মুখে ভাসন হয়ে ঝরি,
আমি শ্রমিকের মুখের ধোঁয়ায়,পুড়ে যাওয়া বিড়ি।
আমি টলমলে পায়ে সাইডিং-এ মাতলামি,
আমি সাইবার ক্রাইম,আমি নারকোটিক্স হয়রানি,
গৃহহারা পথবাসির রাত্রে, আমি বিদ্যুত বাতি,
নিরুদ্দেশ পথিকের পথে আমিই চলার সাথি।
আমি ধোপদুরস্ত ধুতির সাজে জামাইষষ্টির বাজার,
আমার ভোটেই ভর করে ঐ পালকি ছুটছে রাজার,
আমি লেকের পাড়ে বাদাম-ভাজা,পরকিয়া,অভিসার,
আমি ধৃতরাষ্ট্রের অন্ধা-কানুন,যৌতিক অবিচার।
আমি কন্যাদায়ে দুস্থ-পিতা,বন্ধক দেওয়া জমি,
আমি দর্শক বা ধর্ষক অথবা মিথ্যাই আসামি,
চায়ের দোকানে সংলাপে আমি কালজয়ি বক্তা,
আসলে জানিনা কে-যে আমি ? হারিয়েছি সত্বা।